কাশ্মীরে পাঁচ মাস পর চালু হল ইন্টারনেটে পরিসেবা

৫ মাস পর কাশ্মীরে চালু হল ইন্টারনেট পরিসেব

দিলু দাস,শিলচর,(১৫/০১/২০২০) : সুপ্রিম কোর্টের নির্দেশ ৫ মাস পর অবশেষে কাশ্মীরে ইন্টারনেট পরিসেবা চালু করল প্রশাসন। বুধবার থেকেই জম্মু-কাশ্মীরে আংশিকভাবে ফিরেছে ব্রডব্যান্ড পরিষেবা। ফিরেছে ২জি পরিষেবাও। তবে সোশ্যাল মিডিয়া সাইট বা মোবাইলে ইন্টারনেট এখনই চালু হচ্ছে না। ফলে সোশ্যাল মিডিয়া ব্যবহার বা মেসেজ করার সুযোগ পাবেন না গ্রাহকরা।

জম্মু ও কাশ্মীরের প্রিন্সিপ্যাল সেক্রেটারি শালিন কাবরা জানিয়েছেন, প্রথম দফায় জম্মুর ৫ জেলা এবং শ্রীনগর-সহ মধ্য কাশ্মীরে ইন্টারনেট পরিসেবা চালু করা হয়েছে। এরপর ধাপে ধাপে উত্তর কাশ্মীরের কুপওয়ারা, বান্দিপোরা, বারামুলা ও দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা, কুলগাম ও সোপিয়ানে চালু করা হবে। তবে ইন্টারনেট পরিসেবা চালু হলেও কেবল সরকারি এবং ই-ব্যাঙ্কিংয়ের মতো জরুরি পরিবেষা প্রদানকারী সাইট ও হাসপাতাল, ব্যাঙ্ক, হোটেলের ওয়েবসাইট খোলা যাবে। সোশ্যাল মিডিয়া সাইটগুলো এখন খোলা যাবে না। একসপ্তাহ পর পরিস্থিতি পর্যালোচনা করে মোবাইল ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া সাইট চালু করার সিদ্ধান্ত নেবেন রাজ্যপাল।

উল্লেখ্য, গত ৫ অগাস্ট জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে সেখানে ইন্টারনেট পরিসেবা বন্ধ করে দেওয়া হয়। এনিয়ে বহু প্রতিবাদ হলেও কোনও লাভ হয়নি। সম্প্রতি সুপ্রিম কোর্ট এবিষয়ে রাজ্য ও কেন্দ্রকে ধমক দেয় এবং অবিলম্বে উপত্যকায় ইন্টারনেট পরিসেবা চালু করার নির্দেশ দেয়।